এমপি ছোটমনি’র সৌজন্যে যমুনা নদীতে অনুষ্ঠিত হলো ২ দিনব্যাপী নৌকা বাইচ প্রতিযোগিতা

0
458

টাঙ্গাইলের ভূঞাপুর যমুনা নদীতে নৌকা বাইচ প্রতিযোগিতা

কোরবান তালুকদার, ভূঞাপুর প্রতিনিধিঃ টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার গোবিন্দাসী গরু হাটের পশ্চিম পাশে যমুনা নদীতে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে । শুক্রবার ও শনিবার ( ০৬ ও ০৭ সেপ্টেম্বর) বিকেলে স্থানীয় সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির  এর উদ্যোগে নৌকা বাইচ এর আয়োজন করা হয়।
গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী এই প্রতিযোগিতা দেখতে সকাল থেকেই দর্শনার্থীদের ঢল নামে যমুনা এলাকায়। দূরদূরান্ত থেকে শুরু করে এলাকার সব বয়সী লক্ষাধিক মানুষ নৌকা বাইচ দেখতে আসেন।
বিভিন্ন জেলা থেকে প্রায় শতাধিক বাইচের নৌকা এবং সুসজ্জিত রং-বে রংয়ের পোশাকে সেজে এতে অংশ নেন প্রতিযোগীতারা । বাদ্যযন্ত্রের তালে তালে এবং বৈঠার ছপ ছপ শব্দ মিলেমিশে যেন একাকার হয়ে গিয়েছিল এই নৌকা বাইচ এলাকাতে। কেউ কেউ ছোট-বড় নৌকা ভাড়া করে বন্ধু বান্ধব ও স্বজনদের নিয়ে বিভিন্ন জায়গায় অবস্থান নেন। বিপুল জনসমাগমকে ঘিরে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পর্যাপ্ত পুলিশ সদস্য দায়িত্বরত ছিলেন সেখানে।
অনুষ্ঠানটি গোবিন্দাসী ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ইকরাম উদ্দিন তারা মৃধার সভাপতিত্বে উদ্বোধন করেন পৌর মেয়র মাসুদুল হক মাসুদ ।
অনুষ্ঠানে সম্মানীয় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির এমপি, সিরাজগঞ্জ -২ আসনের মাননীয় এম পি ডা: হাবিবে মিল্লাত মুন্না, মেহেরপুর -২ আসনের মাননীয় এম পি জনাব মোহাম্মদ সহিদুজ্জামান এবং পানিসম্পদ মন্ত্রনালয়ের সচিব কবির বিন আনোয়ার ।
অন্যান্যদের মধ্যে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টাঙ্গাইলের পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়,ভূঞাপুর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মো. আব্দুল হালিম এডভোকেট , টাঙ্গাইল জেলা বাস-মিনিবাস মালিক সমিতির মহাসচিব গোলাম কিবরিয়া বড়মনি , ভূঞাপুর উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক আবদুল হামিদ ভোলা, ভূঞাপুর থানা অফিসার ইনচার্জ মো. রাশিদুল ইসলাম , ভাইস চেয়ারম্যান মনিরুল ইসলাম বাবু, গাবসারা ইউনিয়নের চেয়ারম্যান মুনিরুজ্জামান মনির, নিকরাইল ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল মতিন সরকার, অর্জুনা ইউনিয়নের চেয়ারম্যান আইয়ুব আলী মোল্ল্যা, ফলদা ইউনিয়নের চেয়ারম্যান সাইদুল ইসলাম তালুকদার দুদু , অলোয়া ইউনিয়নের চেয়ারম্যান রহিজ উদ্দিন আকন্দ, গোবিন্দাসী ইউনিয়নের চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান তালুকদার বাবলু, নিকরাইল ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মাসুদুল হক মাসুদ, গোবিন্দাসী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আমিনুল ইসলাম আমিন, গাবসারা ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মো. বাসেদ আকন্দ বাদশা প্রমুখ ।
সর্বশেষে আল্লাহ ভরশা , যমুনার তরী ও মানিক তরীর মধ্যে চুড়ান্ত ফাইনাল বাইচ অনুষ্ঠিত হয়। এতে গাবসারার কালিপুর গ্রামের আল্লাহ ভরশা নৌকাটি বিজয়ী হয় । আর বিজয়ীদের মাঝে -১২৫ সি সি TVS মোটরসাইকেল পুরস্কার দেওয়া হয় ।
নৌকা বাইচ প্রতিযোগিতা পরিচালনা করেন গোবিন্দাসী ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক দুলাল হোসেন চকদার ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here